ফেসবুক আইডি হ্যাক রোধে করণীয়


 ফেসবুক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং সাইট। ফেসবুক এখন নিত্যদিনের ক্রিয়াকলাপ এবং জীবনযাত্রার অঙ্গ হয়ে উঠেছে। তবে ফেসবুক ব্যবহারের সঠিক নিয়ম না জানার কারণে তাদের আইডি হ্যাক হয়ে গেছে বলে অনেককে হয়রানি ও বিব্রত করা হচ্ছে।


তাই ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে আপনার অবশ্যই কিছু জিনিস জানতে হবে। আসুন আপনার ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে কী করা উচিত-

1. জাতীয় পরিচয়পত্রের নাম এবং জন্ম তারিখটি ফেসবুক আইডি খোলার সময় অবশ্যই ব্যবহার করতে হবে। পাসওয়ার্ড কখনই কারও সাথে ভাগ করা যায় না। অনুমান করা শক্ত এমন একটি পাসওয়ার্ড চয়ন করুন।

2.Two factor authentication অন করুন। এটা Settings-এ ঢুকে Security and Logon-এ পাবেন।

আপনার নিয়ন্ত্রণাধীন একটি মোবাইল নম্বর যুক্ত করুন। বিদেশ ভ্রমণের সময় কিছু কোড তৈরি করুন, যাতে আপনি জরুরি অবস্থার ক্ষেত্রে এটি ব্যবহার করতে পারেন।

৩. সেটিংসে যান এবং সুরক্ষা এবং লগনে অতিরিক্ত সুরক্ষা সেট করতে 3/5 বিশ্বস্ত পরিচিতি যুক্ত করুন।


4. প্রথম এবং সর্বাগ্রে, গোপনীয় এবং সংবেদনশীল কথোপকথনগুলি তাত্ক্ষণিকভাবে মুছুন। ফিশিং লিঙ্কগুলি সনাক্ত এবং এড়ানোর চেষ্টা করুন।

৫. আপনার প্রোফাইলের লিঙ্কটি মনে রাখবেন এবং কোথাও সংখ্যার আইডি লিখুন, যাতে এটি হ্যাক হয়ে গেলেও এটি রেফারেন্স হিসাবে রাখা যেতে পারে।

6. আপনি যে মেইল আইডিটির সাহায্যে ফেসবুক প্রোফাইলটি খুললেন সেটি পাসওয়ার্ড মনে রাখবেন এবং এটি নিরাপদ রাখবেন। যদি সম্ভব হয় তবে দ্বি-গুণক প্রমাণীকরণ চালু করুন।

7. যে কোনও সহায়তার জন্য, সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের হটলাইনে 0179691522 নম্বরে কল করুন this এই পৃষ্ঠায় সংযুক্ত থাকুন - সাইবার সুরক্ষা ও অপরাধ বিভাগ, সিটিটিসি, ডিএমপি।