রক্তের গ্রুপ নির্ণয় করা হয় যেভাবে


রক্তের গ্রুপ নির্ণয় করা হয় রক্তের লোহিত কণিকার (RBC) আবরণীতে থেকা এন্টিজেন এর উপস্থিতি থেকে। রক্তের গ্রুপ A হলে RBC তে থাকবে এ এন্টিজেন । রক্তের গ্রুপ B হলে b  এন্টিজেন  আর রক্তের গ্রুপ AB  হলে A and B দুইটা
এন্টিজেনই থাকবে ।  আর রক্তের গ্রুপ যদি O হয় তাহলে কোন এন্টিজেনই থাকবেনা। আর RBC r আবরনীতে যদি Rh এন্টিজেন   থাকে তাহলে রক্ত পজেটিভ না হলে রক্ত নেগেটিভ ।
 মনে প্রশ্ন জাগতে পারে রক্তের এন্টিজেন ব্যাটার  থাকা বা  না থকাটাই কি সব ?  বুঝবো কি করে কোনো এন্টিজেন লুকিয়ে আছে আমার RBC  r  পর্দার আড়ালে ?
ভালো প্রশ্ন ,
কোনো এন্টিজেন আছে কিনা তা বোঝা যায় অ্যান্টিজেনের  শত্রু এন্টিবডি কে ধরে নিয়ে আসলে এজন্য তোমার আঙ্গুলে আলতো ভাবে ফুটো  করে একটা স্লাইডে 3 ফোটা রক্ত নেওয়া হবে ।তাতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ফুটাতে যোগ করা হয় যথাক্রমে জানা এন্টিবডি (Anti-A, Anti-B,Anti-D) তখন যদি এন্টিজেন- এন্টিবডি বিক্রিয়া হয় অর্থাৎ এন্টিবডি যদি তার দোস্ত অ্যান্টিজেনকে  চিনতে পেরে যুদ্ধ বাঁধিয়ে বসে তাহলে সব RBC রা একজোট হয়ে বিদ্রোহ করে।  RBC দের একসাথে হওয়া এই ঘটনাকে বলে ctotting বা রক্ত জমাট বাঁধা । জমাট বাঁধা রক্ত দেখলে মনে হয় এটি লাল আর হলুদ অংশে বিভক্ত হয়ে গেছে । লাল অংশটি লোহিত কণিকা বা  RBC আর হলুদ অংশটি হচ্ছে সেরাম । এন্টিবডি যোগ করার পর বেশ কয়েকটি ঘটনা ঘটতে পারে।

 ঘটনা একঃ
 যদি Anti-A  যোগ করা রক্তের ফোটাটি লাল হলুদ অংশে বিভক্ত হয় তাহলে বুঝতে হবে তোমার রক্তের গ্রুপ A.
ঘটনা দুইঃ
 যদি Anti-B যোগ করা রক্তের  ফোটাটি  জমাট বাধে তাহলে তোমার রক্তের গ্রুপ B.
ঘটনা তিন:  যদি দুটো রক্তের ফোটায় জমাট বাঁধে তাহলে বুঝতে হবে তোমার রক্তের গ্রুপ এবি
 ঘটনা চার : যদি দুটোর কোনোটিই জমাট না বাঁধে তাহলে তোমার রক্তের গ্রুপ ও
এখন অবশিষ্ট থাকল তৃতীয় রক্তবিন্দু এতে যোগ করা হয়েছে Anti-D এ ক্ষেত্রেও একই ব্যাপার ঘটে। যদি রক্ত জমাট বাঁধে তাহলে রক্তের গ্রুপ Rh  পজেটিভ আর না বাধলে নেগেটিভ।
এখানে আরো কিছু মজার ব্যাপার আছে ,তোমার এক বন্ধুর রক্তের গ্রপ O  সে সবাইকে রক্ত দিতে পারে কারণ  O গ্রুপের রক্তে কোনো এন্টিজেন থাকে না , তাই শরীরের O গ্রুপের রক্ত দেওয়া হলে এন্টিবডি এসে ঝামেলা করার  সুযোগ  পায় না।  এজন্য 0 (নেগেটিভ) ব্লাড গ্রুপ কে বলা হয়(Universal Donor).  আবার তোমার আরেক বন্ধুর রক্তের গ্রুপ এবি সে সব গ্রুপের রক্ত নিতে পারবে এজন্য এবি ব্লাড গ্রুপ কে বলা হয় Universal receiver ।